কানাডায় দাবানল নিয়ন্ত্রণে আসছে না, দ্বিতীয় দমকলকর্মীর মৃত্যু

কানাডায় চলমান দাবানল নিয়ন্ত্রণে আসছে না। সোমবার উত্তর আমেরিকার বহু শহরে ভয়াবহ আগুন দেখা যায়। পুরো কানাডা জুড়ে সক্রিয় রয়েছে অন্তত ৮৮৩টি দাবানল। যার মধ্যে ১৫টি নতুন। এর মধ্যে ৫৮০টিকে নিয়ন্ত্রণের বাইরে বলে বিবেচনা করা হয়। ২০২৩ সালের প্রথমার্ধে কানাডায় প্রায় এক কোটি হেক্টর এলাকা পুড়ে যায়। যা ১৯৯৫ সালের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

কানাডিয়ান কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, শনিবার উত্তর-পশ্চিম অঞ্চলে আগুনের সঙ্গে লড়াই করতে যেয়ে একজন দমকলকর্মী মারা গেছেন। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোববার টুইট করে জানান, উত্তর-পশ্চিম অঞ্চলগুলোর খবরে আমি অবিশ্বাস্যভাবে দুঃখিত কারণ দাবানলের বিরুদ্ধে লড়তে গিয়ে আরও একজন দমকলকর্মী প্রাণ হারিয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার ব্রিটিশ কলোম্বিয়ায় একজন দমকলকর্মীর মৃত্যু হয়। তার বয়স ছিল ১৯ বছর। কানাডিয়ান সশস্ত্র বাহিনী ও কানাডিয়ান কোস্ট গার্ডকে অগ্নিনির্বাপণ প্রচেষ্টাকে সহায়তা করার জন্য সক্রিয় করা হয়েছে। কানাডায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল হলো ব্রিটিশ কলোম্বিয়া। সেখানে এখনো ৩৭৩ জায়গায় দাবানল সক্রিয় রয়েছে। এরপরে রয়েছে কুইবেকের অবস্থান। সেখানে ১০৮টি স্থানে দাবানল দেখা গেছে।

দাবানলের কারণে কানাডার অর্থনীতিতে ব্যাপক ক্ষতি হয়েছে। বনজ সম্পদের বিপুল ক্ষতি হয়েছে। বহু মানুষ তাদের ঘর-বাড়ি হারিয়েছেন। দাবানল প্রশমনে কানাডার সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *