প্রথা পালন করতে শত শত তিমি জবাই

প্রথা পালন করতে গিয়ে শত শত তিমি জবাই করা হয়েছে। তিমির রক্তে লাল হয়েছে সমুদ্র তীর। ডেনমার্কের এই ছবি সামনে আসতেই নিন্দার ঝড় উঠেছে। গত ২৯মে ডেনমার্কের ফারো দ্বীপপুঞ্জে এ ঘটনা ঘটেছে।

এদিন বার্ষিক প্রথা মেনে তোরশাভন সমুদ্রসৈকতে কাটা হয় ১৪৫টি পাইলট তিমি ও সাতটি ডলফিন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর থেকেই এই নিয়ে শুরু হয়েছে তুমুল সমালোচনা।

তবে মেট্রো ইউকের রিপোর্ট বলছে, এই ঘটনা নতুন কিছু নয়। প্রতি বছরই গরমের সময় প্রত্যন্ত দ্বীপের সৈকতে প্রায় ৮০০ পাইলট তিমিকে হত্যা করা হয়। আগামী দিনের তীব্র শীতের আগে এই প্রথা পালন করেন স্থানীয়রা।

দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘বাইরের লোকেদের কাছে এটি অদ্ভুত লাগলেও, ফারো দ্বীপপুঞ্জের জাতীয় ডায়েটের অত্যন্ত মূল্যবান দিক হল তিমির মাংস। প্রত্যেকটি তিমি থেকে গোটা সম্প্রদায় কয়েকশ কেজি মাংস পায়। নইলে সেই মাংস বিদেশ থেকে আমদানি করতে হয়। আন্তর্জাতিকভাবে ফারো দ্বীপপুঞ্জে পাইলট তিমি শিকার স্বীকৃত।’

তবে জাপান ও ফারো দ্বীপপুঞ্জে ডলফিন ও তিমি শিকারকে নিষিদ্ধ করার দাবি নিয়ে ব্লু প্ল্যানেট সোসাইটির অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছেন দুই লাখ ৭৬ হাজার ২০০ শতাধিক মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *