ত্বকের সৌন্দর্য্য ধরে রাখতে যেভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা

অ্যালো ভেরা ত্বকের যত্ন নিতে খুবই কার্যকরী একটি ভেষজ উদ্ভিদ। এটি ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে আরো সুন্দর। নানা গুণে এই ঘৃতকুমারী আমাদের দেশে আসলে অ্যালো ভেরা নামে পরিচিত।

রূপচর্চার জগতে ইদানীং সবচেয়ে আলোচনা চলছে যে উপাদানটিকে ঘিরে, তার নাম অ্যালো ভেরা। তবে অ্যালো ভেরাকে নিয়ে এই মাতামাতি নতুন হলেও তার ব্যবহার কিন্তু মোটেই নতুন নয়! বাংলাদেশী আয়ুর্বেদের সঙ্গে যাঁরা পরিচিত, তাঁরা ভালোই জানেন অ্যালো ভেরা বা ঘৃতকুমারীর উপকারের কথা। কবিরাজি ওষুধেও হামেশাই উপাদান হিসেবে ব্যবহার করা হয় এই ভেষজটি। সবচেয়ে ভালো ব্যাপার হল, অ্যালো ভেরা খুবই সহজলভ্য। বাড়িতে একফালি জমি থাকলে ভালো, না থাকলে টবেও দিব্যি জন্মায় মোটা সবুজ পাতার এই ভেষজ উদ্ভিদটি। একবার যদি চাষ করে নিতে পারেন, সারা জীবন আর অ্যালো ভেরার সরবরাহ নিয়ে ভাবতে হবে না!

কেউ প্রশ্ন করতেই পারেন, বাজারে যখন এতরকম অ্যালো ভেরার গুণসম্পন্ন প্রসাধনী পাওয়া যায়, তখন আলাদা করে বাড়িতে চাষ করার দরকারটা কী? আসলে রেডিমেড যে অ্যালো ভেরা থাকে, তা অনেক সময়ই অর্গানিক হয় না। বাড়িতে চাষ করলে আপনি সম্পূর্ণভাবে রাসায়নিকমুক্ত অ্যালো ভেরা জেল পেয়ে যাবেন। শুষ্ক ত্বক, ব্রণর সমস্যা, সূক্ষ্ম বলিরেখা, সানবার্নের মতো একাধিক সমস্যা এক নিমেষে প্রাকৃতিক উপায়ে সমাধান করতে চাইলে আপনার দৈনন্দিন রূপচর্চার রুটিনে থাকতেই হবে অ্যালো ভেরা জেল।

কীভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা জেল
অ্যালো ভেরা গাছ থেকে একটা পাতা কেটে নিন। তারপর ছুরি দিয়ে পাতাটা আড়াআড়ি চিরে ফেললেই ভিতরে থকথকে জেলির মতো জিনিস দেখতে পাবেন। চামচ করে জেলি অংশটুকু তুলে বাটিতে রাখুন। ময়েশ্চারাইজ়ারের মতো সরাসরি ব্যবহার করতে পারেন, ফেসপ্যাকেও মিশিয়ে নিতে পারেন। রইল অ্যালো ভেরা জেল দিয়ে তৈরি তিনটি দুর্দান্ত ফেসপ্যাকের হদিশ।

ত্বক শুষ্ক হলে ব্যবহার করুন অ্যালো ভেরা, গোলাপজল আর মধুর প্যাক
এক টেবিলচামচ দুধে এক চিমটি হলুদ, এক চাচামচ মধু আর চার টেবিলচামচ অ্যালো ভেরা জেল মেশান। তার সঙ্গে দিন কয়েক ফোঁটা গোলাপজল। ভালো করে মিশিয়ে মুখে আর গলায় লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন।

ত্বক ট্যান হয়ে গেলে লাগান অ্যালো ভেরা, শসা আর লেবুর প্যাক
দু’ টেবিলচামচ পাতিলেবুর রস, চার টেবিলচামচ অ্যালো ভেরা জেল আর ছ’ টেবিলচামচ শসার রস ভালো করে মিশিয়ে মুখে আর গলায় লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক রোদে পুড়ে গেলেও এই প্যাকটি ব্যবহার করতে পারেন, ত্বক নিমেষে শীতল হয়ে যাবে।

দাগ কমাতে অ্যালো ভেরা আর অলিভ অয়েলের প্যাক
ব্রণ বা অন্য কোনও কারণে মুখে কালো দাগছোপ হলে এই প্যাকটি ব্যবহার করুন। এক চাচামচ অলিভ অয়েলের সঙ্গে চার টেবিলচামচ অ্যালো ভেরা জেল মিশিয়ে মুখে লাগান। কুড়ি মিনিট পর ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন ব্যবহার করুন, দাগ ধীরে ধীরে ফিকে হয়ে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *