যে সহজ উপাইয়ে ধূমপান থেকে দূরে থাকবেন

অনেক দিন ধরে হয়তো ভাবছেন সিগারেট ছেড়ে দিবেন চিরতরে। আসলে সিগারেট ছাড়াটা খুব সহজ কোনো কাজ নয়। কারণ নিকোটিনের ওপর ব্রেইন অনেক ক্ষেত্রে নির্ভরশীল হয়ে পড়ে। আপনি হয়তো এরই মধ্যে বেশ ক’বার ঠিক করেছেন সিগারেট ছেড়ে দেবেন কিন্তু কোনো বারই হয়তো সফল হতে পারেননি।
কারণ বন্ধুদের সঙ্গে আড্ডায় বসলে সিগারেট ছাড়া জমে না আবার অনেকের তো পেটের ভাত হজম হয় না সিগারেট ছাড়া। কিন্তু জানেন কি এ সামান্য অজুহাতে সিগারেটের নিকোটিন নামক বিষ প্রবেশ করছে আপনার শরীরে। আর এ গরমে অতিরিক্ত ধূমপানের ফলে অধিক মাত্রায় বেরে যায় হৃদরোগের ঝুঁকি।
কিন্তু এখন আপনি চাইলে খুব সহজেই ধূমপান ত্যাগ করতে পারেন। তবে এ জন্য আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে।
তাহলে জেনে নিন ধূমপান ছাড়ার কিছু সহজ কৌশল।
• ধূমপান ছাড়ার অন্যতম উপায় হচ্ছে যেসব বন্ধুরা ধূমপানে অভ্যস্ত না তাদের সঙ্গে চলাফেরা করতে হবে। প্রয়োজনে ধূমপান পছন্দ করেন না এমন কারো সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলুন এবং তার চাওয়াটাকেই প্রাধান্য দিন। এছাড়া বন্ধু-বান্ধব ও সহকর্মীদের উৎসাহিত করে একসঙ্গে ধূমপান ত্যাগের ঘোষণা দিন।
• ধূমপান ছাড়ার জন্য সিগারেট, লাইটার, অ্যাস্ট্রেসহ সব সরঞ্জামাদি ছুড়ে ফেলুন।এ সময় ধূমপানের আসক্তি মেটায় এরকম কোনো জিনিস সঙ্গে রাখতে পারেন। প্রয়োজনে সঙ্গে জিনজার কুচি রাখতে পারেন। এছাড়া ড্রাই ফ্রুটস বা তাজা ফলও রাখতে পারেন। মাঝে মধ্যে একটু খেয়ে নিলে সিগারেটের নেশা খুব বেশি তাড়া করবে না।
• আপনি যখন অধিক পরিমাণে ক্ষুধার্ত, ক্রুদ্ধ, ক্লান্ত বা একাকী অনুভব করেন সাধারণত তখনি আপনি ধূমপানের প্রতি বেশি আকৃষ্ট হয়ে পড়েন। তাই এমন পরিস্থিতি এড়িয়ে চলার চেষ্টা করুন।আপনি ধূমপান ছেড়ে দেওয়ার জন্য উপযুক্ত পরিবেশে নিশ্চিত করুন।
• আপনি হয়তো খুব দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়ে ধূমপান ত্যাগ করারা সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু প্রথমবার সফল হতে পারেননি। তাই বলে হতাশ হয়ে পড়লে চলবে না।। ধূমপান ছেড়ে দেয়ার প্রথম দিকে ইচ্ছে করেই সিগারেট খেতে দেরি করুন। এভাবে আস্তে আস্তে বাদ দিলে একটি সময় দেখবে আপনার আর সিগারেট খেতে ইচ্ছা করবে না।
• নিজের ওপর বিশ্বাস রাখুন এবং মনকে বোঝান যে, ধূমপান ছেড়ে দেয়া কোনো কঠিন কাজ নয়। এই সহজ কাজটি আপনি চাইলেই খুব সহজে করতে পারেন।
• নিয়মিত ব্যায়াম ধূমপান ছাড়ার পক্ষে দারুণ কাজ করে। এ সময় প্রচুর শাক-সবজি, রঙিন ফলমূল ও অধিক পরিমাণে পানি পান করুন। আর ধূমপান বন্ধ করে আপনার যে আর্থিক সাশ্রয় হবে তার একটি অংশ হালকা বিনোদনে ব্যয় করুন। এতে আপনার দেহ ও মন দু’টোই সুস্থ থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *