যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি

শুধু দুধ নয়, ভারতের রাজস্থানে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে। হাইব্রিড গরুর মূত্র কৃষকরা পাইকারি বাজারে লিটারপিছু ১৫-৩০ টাকা করে বিক্রি করছেন। যেখানে গরুর দুধের দাম লিটারপিছু ২২-২৫ টাকা।

জয়পুরের কৈলেশ গুজ্জর গোমূত্র বিক্রি শুরু করার পর থেকে তাঁর আয় অনেক বেড়ে গিয়েছে। দুধের পাশাপাশি গোমূত্র বিক্রিতে তাঁর উপার্জন ৩০% বেড়েছে বলে তিনি জানিয়েছেন। জৈব কৃষকরা কীটনাশক হিসেবে গোমূত্র ব্যবহার করেন। আর মানুষ ওষুধ হিসেবে এবং ধর্মীয় কারণে কেনে গোমূত্র। কৈলেশ জানালেন, গোমূত্র সংগ্রহ করার জন্য তিনি সারারাত জেগে বসে থাকেন, যাতে একটুও গোমূত্র মাটিতে পড়ে না যায়।

দুধবিক্রেতা ওম প্রকাশ মিশ্রও এখন গোমূত্র বিক্রি করেন। তিনি জানান, আমি ৩০ থেকে ৫০ টাকায় এক লিটার গোমূত্র বিক্রি করি। গোমূত্রের চাহিদা এখন খুব।

উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিমাসে জৈবকৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতিমাসে তারা ১৫,০০০ থেকে ২০,০০০ টাকার গোমূত্র কেনে। রাজস্থানে ২,৫৬২টি গোয়ালে প্রায় ৮,৫৮,৯৬০টি গরু রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *