ভালোবাসা দিবসে চমৎকার কিছু ককটেল রেসিপি

আসছে ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। মূলত ভালোবাসা দিবস পালন করা পশ্চিমাদের সংস্কৃতি। আমাদের দেশেও বর্তমানে আয়োজন করে ভালোবাসা দিবস পালন করা হয়। অনেকেই শুধু দু’জন মিলে দিনটি পালন করেন। আবার অনেকেই সঙ্গীর সম্মানে আয়োজন করেন ঘরোয়া পার্টিরও।

পশ্চিমারীতি অনুসরণ করে এসব ঘরোয়া পার্টিতে ককটেল জাতীয় পানিওগুলোও রাখা হয়। আজ লিখছি এসব ঘরোয়া পার্টিতে সহজেই বানানোর মতো ৩টি ককটেল নিয়ে। শুধু ঘরোয়া পার্টিই নয়, নিজের ভালোবাসার মানুষটির জন্যও এসব ককটেল বানিয়ে চমকে দিতে পারবেন। চলুন তাহলে ককটেল রেসিপিগুলো জেনে নিই।

১. রেড রোম স্যাংগ্রিয়া
যেকারোর মেজাজ-মর্জি খারাপ থাকলেও নিমিষেই আনন্দিত করবে রেড রোম স্যাংগ্রিয়া নামক ককটেলটি। এই ককটেলটিতে ব্যবহার করা হবে রেড ওয়াইন। রেড ওয়াইনকে রোমান্টিক পানীয় বলা হয়ে থাকে।

মজাদার এই ককটেলটি তৈরি করতে মাত্র ১০ মিনিট সময় লাগবে। রেসিপিটিতে যে পরিমাণ উপকরণের উল্লেখ করা আছে তা দিয়ে তৈরি করা ককটেল ৪ জনকে পরিবেশন করা যাবে। চলুন তাহলে জেনে নিই কীভাবে তৈরি করবেন রেড রোম স্যাংগ্রিয়া।

রেড রোম স্যাংগ্রিয়া:

প্রয়োজনীয় উপকরণ:
১ বোতল রেড ওয়াইন (৭৫০ মিলি)
১/৩ আউন্স ডালিমের জুস
১/৩ আউন্স বোরবন (একধরনের হুইস্কি)
১ টেবিল চামচ মধু
১টি আপেল, স্লাইস করা
১টি পিচ, স্লাইস করা
১/২ পাউন্ড চেরি, দুই টুকরো করা
প্রস্তুত প্রণালী
১. ১টি বড় জগে প্রথমে রেড ওয়াইন নিয়ে নিন। এরপর এতে ডালিমের জুস, বোরবন আর মধু ঢেলে দিন। মধু পুরোপুরি দ্রবীভূত হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মধু ওয়াইনের সাথে মিশে গেলে এতে আপেল, পিচ আর চেরি দিয়ে দিন। এভাবে ১ ঘণ্টা রেখে দিন। এ সময়ের মধ্যে ফলগুলো স্যাংগ্রিয়া শুষে নিবে।

২. এবার সুন্দর ১টি গ্লাসে পরিবেশন করুন। শুধু নিজেদের জন্য তৈরি করলে দুটো গ্লাসে রেড রোম স্যাংগ্রিয়া সাজিয়ে সঙ্গীর সামনে নিয়ে তাকে চমকে দিন।

২. স্ট্রবেরি শর্টকেক মিমোসাস
মিমোসাস হলো একধরনের ককটেল। যা শ্যাম্পেইন এবং ফল দিয়ে তৈরি করা হয়। সাধারণত কমলা ব্যবহার করা হয়। আপনি যদি কমলা দিয়ে মিমোসাস তৈরি করতে করতে বিরক্ত হয়ে থাকেন, তাহলে এবার তৈরি করুন স্ট্রবেরি শর্টকেক মিমোসাস।

লোভনীয় এই মিমোসাসটি তৈরি করতে সময় লাগবে মাত্র ১০ মিনিট। রেসিপিটিতে যে পরিমাণ উপকরণের উল্লেখ করা আছে, তা দিয়ে তৈরি করা মিমোসাস ১০ জনকে পরিবেশন করা যাবে। চলুন তাহলে রেসিপিটি জেনে নিই।

স্ট্রবেরি শর্টকেক মিমোসাস:

প্রয়োজনীয় উপকরণ:
১০টি স্ট্রবেরি
১/২ আউন্স চূর্ণ করা ওয়েফার
১/৩ আউন্স স্ট্রবেরি আইসক্রিম
১০ আউন্স ভ্যানিলা ভদকা
১ বোতল শ্যাম্পেইন
ক্রিম

প্রস্তুত প্রণালী:
১. সুন্দর ১টি শ্যাম্পেইনের গ্লাস নিয়ে নিন। তারপর গ্লাসের প্রান্তের দিকটি দুইভাগ করে কাটা ১টি স্ট্রবেরির কাটা দিকটা ঘষুন। স্ট্রবেরি ঘষা হয়ে গেলে ওয়েফারের গুঁড়োর মধ্যে গ্লাসের প্রান্তটি ডুবিয়ে নিন। এতে গ্লাসের প্রান্তে ওয়েফারের গুঁড়ো লেগে যাবে।

২. এবার প্রতিটি গ্লাসে প্রথমে ১ টেবিল চামচ স্ট্রবেরি আইসক্রিম দিন। এরপর ১ আউন্স ভদকা দিন। ভদকার পর ১ আউন্স করে শ্যাম্পেইন দিন।

৩. এবার গ্লাসের ওপরের দিকে ক্রিম দিয়ে দিন। ক্রিমের উপর ওয়েফারের গুঁড়ো ছড়িয়ে দিন। একবারের শেষে ১টি স্ট্রবেরি দিয়ে দিন, গ্লাসটি সাজানোর জন্য।

৪. তৈরি হয়ে গেলো চমৎকার ১টি ককটেল স্ট্রবেরি শর্টকেক মিমোসাস। এবার পরিবেশনের পালা।

৩. পমিগ্রেনেট মিমোসাস
ভালোবাসা দিবসের জন্য ককটেল রেসিপির তৃতীয় হলো পমিগ্রেনেট মিমোসাস। আমরা সবাই জানি, পমিগ্রেনেট মানে হলো ডালিম। পমিগ্রেনেট মিমোসাস অর্থাৎ ডালিমের মিমোসাস ককটেলটিও সুস্বাদু এবং দেখতে চমৎকার ১টি ককটেল।

এর টকটকে লাল রং সবাইকে মুগ্ধ করবে। পমিগ্রেনেট মিমোসাস তৈরি করতে সময়ও লাগবে একবারেই কম, মাত্র ৫ মিনিট। রেসিপিটিতে যে পরিমাণ উপকরণের উল্লেখ করা আছে, তা দিয়ে তৈরি করা পমিগ্রেনেট মিমোসাস ৪ জনকে পরিবেশন করা যাবে। এবার তাহলে চলুন রেসিপিটি জেনে নিই।

পমিগ্রেনেট মিমোসাস:

প্রয়োজনীয় উপকরণ:
১ ক্যান ডালিমের (পমিগ্রেনেট জুস)
১ বোতল শ্যাম্পেইন
ডালিমের দানা, সাজানোর জন্য
প্রস্তুত প্রণালী
১. ১টি শ্যাম্পেইনের গ্লাস নিয়ে নিন। এরপর গ্লাসটিতে অর্ধেক পরিমাণ পমিগ্রেনেট জুস ঢেলে দিন। এরপর বাকি অর্ধেক গ্লাস শ্যাম্পেইন দিয়ে পূর্ণ করুন।

২. শেষে গ্লাসের ডালিমের দানা দিয়ে সাজিয়ে নিন। তৈরি হয়ে গেলো পমিগ্রেনেট মিমোসাস। ভালোবাসা দিবসের জন্য তৈরি করা চমৎকার ১টি ককটেল।

৪. ভ্যালেন্টাইন মিমোসাস
সঙ্গীকে চমৎকার ১টি ভ্যালেন্টাইন গিফট দিতে চান? তাহলে ভ্যালেন্টাইন মিমোসাস আপনার জন্যই। ভালোবাসা দিবসের ককটেল রেসিপিতে এটি সর্বশেষ রেসিপি। এটি তৈরি করতে মাত্র ১০ মিনিট সময় লাগবে। রেসিপিটিতে উল্লেখ করা করা উপকরণ দিয়ে তৈরি করা ভ্যালেন্টাইন মিমোসাস ১০জনকে পরিবেশন করা যাবে। এবার রেসিপিটি জেনে নেয়ার পালা।

ভ্যালেন্টাইন মিমোসাস:

প্রয়োজনীয় উপকরণ:
১ বোতল ঠাণ্ডা শ্যাম্পেইন
গ্রেনেডিন (একধরনের নন-এ্যালকোহলিক জুস)
৮টি স্ট্রবেরি

প্রস্তুত প্রণালী:
১. সবগুলো স্ট্রবেরি ১টি ধারালো ছুরি দিয়ে হার্ট শেপ করে কেটে নিন। এবার লম্বা কাঠিতে ২টি করে স্ট্রবেরি গেঁথে নিন।

২. শ্যাম্পেইনের গ্লাস নিয়ে নিন। এরপর এতে অর্ধেক পরিমাণ শ্যাম্পেইন ঢেলে দিন। বাকি অর্ধেক গ্লাস গ্রেনেডিন দিয়ে পূর্ণ করুন।

৩. শেষে স্ট্রবেরিসহ কাঠিগুলো গ্লাসে ডুবিয়ে সাজিয়ে নিন। তৈরি হয়ে গেলো ভ্যালেন্টাইন মিমোসাস। চমৎকার এই ককটেলটি ভালোবাসা দিবসের জন্যই।

উপরোক্ত ৪টি ককটেলের রেসিপিই যেকোনো পার্টিকে করে তুলবে আরো সুন্দর। ভালোবাসা দিবসের পার্টিতে বা নিজের প্রিয়জনকে এসব ককটেল তৈরি করে উপহার দিতে পারেন। তবে আপনার সঙ্গী নন-এ্যালকোহলিক হলে ককটেল রেসিপি তৈরি না করাই ভালো। উল্লেখ্য যে, যেকোনো রেজিস্টার্ড জায়গা থেকে এ্যালকোহল কিনুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *