পহেলা ফাল্গুনে স্বাস্থ্য সচেতনদের জন্য দুটো রঙিন সালাদের রেসিপি

বসন্ত তো চলেই এলো। ফাল্গুন মাসের ১ তারিখ থেকে শুরু হয় বসন্তকাল। প্রতিবছরই এই দিনটি থাকে ইংরেজি ফেব্রুয়ারি মাসের ১৩ তারিখ। সে হিসেব করলে বসন্ত দরজায় বাইরেই দাঁড়িয়ে আছে। বসন্তের বাতাসটা আরেকটু জোরে বইতেই বসন্ত দরজায় খুলে ঘরে প্রবেশ করবে। আমরা বসন্তকে বরণ করে নেবো।

বসন্তকে বরণ করে নিতে আমরা পহেলা ফাল্গুন বসন্তবরণ উৎসব পালন করি। পহেলা বৈশাখের মতোই এ দিনটিও বাঙালির উৎসবের দিন। আর উৎসব মানেই তো খাওয়া-দাওয়া। তবে অনেকেই আছেন, যারা অতিরিক্ত স্বাস্থ্য সচেতন। উৎসব হলেও সবসময়ের মতোই বেছে খাবার খান। তাদের জন্য বসন্ত কালের মতোই রঙিন দুটো সালাদ নিয়ে থাকছে আজকের আয়োজন।

সালাদের এই দুটো রেসিপি জেনে নিয়ে অনায়াসে আর সবার মতোই প্লেটভর্তি খাবার নিয়ে বসন্তবরণে মেতে উঠতে পারবেন। সাথে মুটিয়ে যাওয়া বা ডায়েট কন্ট্রোলের ক্ষতি হওয়া কোনোটারই ভয় থাকবে না। আপনার বাড়িতেও যদি এদিন স্বাস্থ্য সচেতন কোনো মেহমান বেড়াতে আসে, তার জন্য কী রান্না করবেন সে চিন্তাও আর করতে হবে না। চলুন তাহলে রঙিন দুটো সালাদের রেসিপি জেনে নিই।

১. লেমন এন্ড হানি চিকেন সালাদ

লেমন এন্ড হানি চিকেন সালাদ:

রঙিন সবজির সালাদের সাথে মধুতে মোড়ানো মুরগির মাংস, স্বাস্থের অবনতির চিন্তা করতে না দিয়ে আপনার পহেলা ফাল্গুনকে করে তুলবে আরো রঙিন। একইসাথে এই রেসিপিটি শুধু সুস্বাদু বা দেখতে সুন্দরই নয়, এটি রুচিবর্ধক একটি খাবার। এবার তবে লেমন এন্ড হানি চিকেন সালাদের রেসিপিটি জেনে নেয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:
১টি বড় লেবুর রস
২ টেবিল চামচ মধু
১/৪ কাপ (৬০ মিলি) ওলিভ ওয়েল
১ কাপ পুদিনা পাতা, অর্ধেক পরিমাণ কুচানো
২ টুকরো মুরগির বক্ষের মাংস (বড় আকারের)
২০০ গ্রাম খোসা ছড়ানো মটরশুঁটি
৪০০ গ্রাম খোসা ছড়ানো এবং সেদ্ধ ছোলা
২৫ গ্রাম চেরি টমেটো
১/৪ কাপ পার্সলি
২ টেবিল চামচ দানাদার সরিষা
গোল মরিচের গুঁড়ো (পরিমাণমতো)
সামুদ্রিক লবণ (পরিমাণমতো)

প্রস্তুত প্রণালী:
১. প্রথমেই গ্রিলিং ওভেন বা চুলা মিডিয়াম-হাই হিটে প্রি-হিটে দিয়ে দিন।

২. এবার বড় ১টি পাত্র নিয়ে নিন। পাত্রটিতে লেবুর রস, মধু, কুচানো পুদিনাপাতা এবং ১ টেবিল চামচ ওলিভ ওয়েল নিয়ে চামচ দিয়ে সবগুলো একসাথে মিশিয়ে নিন। এরপর এতে সামুদ্রিক লবণ এবং গোল মরিচের গুঁড়োও মিশিয়ে নিন।

৩. মিশ্রণটিতে মুরগির মাংসের দুটো টুকরো দিয়ে মেখে নিন। এরপর মাংস ১০-১৫ মিনিট ফ্রিজে রেখে মেরিনেট করুন।

সালাদে ব্যবহার করার মধু:
৪. এবার মটরশুঁটি ফুটন্ত গরম পানিতে দিয়ে ২-৩ মিনিট রেখে দিন। চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ঠাণ্ডা করে নিন। এরপর মটরশুঁটির খোসা ছাড়িয়ে নিন।

৫. মিডিয়াম-হাই হিটে প্রি-হিট করা চুলা বা ওভেনটিকে হাই হিটে সেট করুন। এরপর মুরগির মাংসের টুকরো দুটোকে ৫ মিনিট গ্রিল করুন। মাংস ভালোভাবে সেদ্ধ হয়ে ওপরের অংশটুকু আঠালো হয়ে এলে নামিয়ে নিন।

৬. এবার আরেকটি বড় পাত্রে ছোলা, চেরি টমেটো, পার্সলি, পুদিনা ইত্যাদি সব উপাদান নিয়ে নিন। এরপর এতে গ্রিল করা মাংস দিয়ে তাতে বাকি ওলিভ ওয়েল, সরিষা এবং লেবুর রস দিয়ে মেখে নিন।

৭. তৈরি হয়ে গেলো মজাদার লেমন এন্ড হানি চিকেন সালাদ। এবার সুন্দর ১টি প্লেটে পরিবেশন করুন। পরিবেশনের সময় মাংস প্লেটের ওপরের দিকে রাখবেন।

২. রেইনবো পাওয়ার সালাদ

রেইনবো পাওয়ার সালাদ:

রঙিন সব পুষ্টিকর সবজি দিয়ে তৈরি করা হয় রেইনবো পাওয়ার সালাদ। মজাদার এই সালাদটিতে টমেটো, ব্রকলি, মটরশুঁটি ইত্যাদি শক্তিদায়ক সবজি ব্যবহার করা হয়। এটি লো-ক্যালরি সালাদ। ফলে আপনার পহেলা ফাল্গুনে ডায়েট কন্ট্রোল নিয়ে আলাদা করে ভাবতেই হবে না। চলুন এবার রেসিপিটি জেনে নেয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:
৪০০ গ্রাম খোসা ছড়ানো ছোলা
৭০ গ্রাম কিনওয়া (শস্য)
৬০ গ্রাম ফ্রিকেহ (শস্য)
৩৫০ গ্রাম সেদ্ধ ব্রকলি
১৪৫ গ্রাম খোসা ছড়ানো এডামামি (অপরিণত সয়াবিন)
২০০ গ্রাম টমেটো
৪ টুকরো চিকন করে কাটা মূলা
১/২ কাপ পুদিনাপাতা
২ টেবিল চামচ পেপিতা (মিষ্টি কুমড়ার বিচি)
১ টেবিল চামচ ভিনেগার
১ টেবিল চামচ ওলিভ ওয়েল
১ টেবিল চামচ ম্যাপল সিরাপ
৭০ গ্রাম ব্লুবেরি

প্রস্তুত প্রণালী:
১. ওভেন চালু করে ২০০° সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিটে দিন। এরপর ১টি বেকিং ট্রেতে কিচেন ব্রাশ দিয়ে তেল ঘষে তাতে বেকিং পেপার বিছিয়ে দিন। এরপর ট্রের ওপর ছোলাগুলো বিছিয়ে দিন। ছোলাগুলোতে অল্প তেল স্প্রে করুন। এরপর ট্রেটি ওভেনে দিয়ে ১৫ মিনিট বেক করুন। ছোলাগুলো স্ক্রিস্পি আর বাদামি রঙের হয়ে গেলে নামিয়ে নিন।

রেইনবো পাওয়ার সালাদের প্রণালী:

২. এরপর ১টি বড় পাত্রে পানি গরম করে নিন। পানি গরম হয়ে গেলে তাতে কিনওয়া এবং ফ্রিকেহ দিয়ে ১২ মিনিট সেদ্ধ করুন। এরপর চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা পানিতে ভালো করে ধুয়ে নিন।

৩. এরপর আরেকটি পাত্রে পানি ফুটিয়ে পাত্রের মুখে ১টি লোহার ছাঁকনি দিয়ে তাতে ব্রকলি এবং এডামামিগুলো দিয়ে ঢেকে দিন। এভাবে ৪-৫ মিনিট ভাঁপে সেদ্ধ করুন। পাত্রের ওপর থেকে নামিয়ে ঠাণ্ডা পানিতে ধুয়ে পরিষ্কার করে নিন।

৪. এবার বড় ১টি বাটি নিয়ে নিন। এরপর এতে রান্না করা শস্যদানাগুলো, ব্রকলি, এডামামি, পাপিতা নিয়ে নিন। এরপর এগুলোতে ওলিভ ওয়েল, ভিনেগার এবং ম্যাপল সিরাপ দিয়ে মেখে নিন। ১টি প্লেটে সব উপাদান ঢেলে সাজিয়ে নিন। সবশেষে এতে রান্না করা ছোলাগুলো, টমেটো, ব্লুবেরি এবং পুদিনাপাতা দিয়ে পরিষ্কার চামচ দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেলো মজাদার এবং পুষ্টিকর রেইনবো পাওয়ার সালাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *