গুগলের সাহায্যে এখন যেভাবে অন্য দেশের ভাষা বুঝবেন

সার্চ জায়ান্ট গুগল অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের জন্য তাদের ভার্চ্যুয়াল সহকারী সফটওয়্যার গুগল অ্যাসিস্ট্যান্টে এন্টারপ্রেটার মোড বা অনুবাদ সুবিধা চালু করেছে। এ বছরের জানুয়ারি মাসে নতুন এ সুবিধা চালুর ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

এত দিন গুগল হোম স্পিকার, স্মার্ট ডিসপ্লের মতো ডিভাইসে এ সুবিধা চালু হয়েছিল। তবে এবারে বৈশ্বিক পর্যায়ে স্মার্টফোনের জন্য ভাষান্তর সুবিধাটি চালু করছে গুগল। ফিচারটির মাধ্যমে বিদেশে বেড়াতে গেলে পর্যটকেরা ভাষাগত অসুবিধা দূর করতে পারবেন।

গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ইতিমধ্যে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে পর্যটকেরা ফ্লাইট, রেস্তোরাঁ খোঁজাসহ বিভিন্ন পরামর্শ নিচ্ছেন। ভ্রমণের সময় বাড়তি সাহায্য করতে অ্যাসিস্ট্যান্টের রিয়েল টাইম ট্রান্সলেশন ফিচার বা এন্টারপ্রেটার মোড অ্যান্ড্রয়েড ও আইওএস স্মার্টফোনে চালু হচ্ছে। সামনে কেউ অপরিচিত ভাষায় কথা বললে এ ফিচারটি ব্যবহার করে তার অর্থ বের করা এবং তার জবাব দেওয়া যাবে।

কেউ যদি ফ্রেঞ্চ বলতে চান তবে অ্যাসিস্ট্যান্টকে বলতে হবে, ‘হেই গুগল, বি মাই ফ্রেঞ্চ ট্রান্সলেটর’। তখন কারও সঙ্গে এ ভাষায় কথা বলা যাবে।

গুগল জানিয়েছে, তাদের ভাষান্তরের ফিচারটি ৪৪টি ভাষা সমর্থন করবে। এর মধ্যে বাংলাও রয়েছে। প্রতিটি কথা ভাষান্তরের পরে তার জন্য উপযোগী জবাবও প্রস্তুত করে দেবে অ্যাসিস্ট্যান্ট। চাইলে ম্যানুয়াল মোডেও অধিক নিয়ন্ত্রণ নিয়ে কথোপকথন চালানো যাবে। এর বাইরে কি-বোর্ড মোডে টাইপ ও ট্রান্সলেট করে কাজ করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *