এইচএসসি পরীক্ষা: লটারিতে উঠা প্রশ্নেই পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের

আগামী ২ এপ্রিল শুরু হবে চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এবার পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে নির্ধারণ হবে কোন সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষার নিরাপত্তা-সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সেখানে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এসএসসি পরীক্ষার মতো এইচএসসি পরীক্ষাতেও ৩০ মিনিট আগে পরীক্ষার হলে নিজ নিজ সিটে বসা বাধ্যতামূলক। আর প্রশ্নপত্রের সেট নির্বাচনের ক্ষেত্রে পরীক্ষার ২৫ মিনিট আগে লটারি প্রক্রিয়ার মাধ্যমে ঢাকা বোর্ড সেট নির্ধারণ করবে।

সচিব আরও বলেন, এর আগে কোনো কারণে প্যাকেট খোলার প্রমাণ পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

সময় পাঁচ মিনিট কমিয়ে আনার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, অতিরিক্ত সময় পেলে প্রশ্ন ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে। প্রশ্ন ফাঁস ঠেকাতে নতুন এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, গৃহীত সিদ্ধান্তের মধ্যে উল্লেখযোগ্য হলো, এবার যে কোনো মূল্যে বাংলাদেশের যে প্রান্তেই পরীক্ষার কেন্দ্র থাকুক আধা ঘণ্টা আগে সেখানে প্রশ্ন পৌঁছে যাবে। এর আগে বা পরে নয়।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসির প্রায় প্রতিটি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। ফলে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় শিক্ষা মন্ত্রণালয়কে। সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগও দাবি ওঠে। আগামী ২ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে এবার তাই বাড়তি সতর্কতা অবলম্বন করছে সরকার।

উল্লেখ্য, এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৩ মে পর্যন্ত। ১ এপ্রিল সরকারি ছুটি হওয়ায় একদিন পিছিয়ে পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *